অনলাইনে আধার কার্ড সংশোধন করার নিয়ম

আধার কার্ড সংশোধন নিয়ম

অনলাইনে আধার কার্ড সংশোধন করার নিয়ম একজন নাগরিকের কাছে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। আমাদের দৈনন্দ জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আধার কার্ড। ল অনেক সময় ভুলবশত আমাদের আধার কার্ডের তথ্যে ভুল আসে। যদি এই ভুলগুলো দ্রুত সংশোধন করা উচিত। আধার কার্ডে অনেক সময়ে নিজের নামের আক্ষরিক ভুল, ভুল ঠিকানা বা ভুল ফোন নম্বর যুক্ত হয়ে যায়। এ সব আধার কার্ডে ভুল সহজেই সংশোধন করতে পারবেন আপনি নিজেই।

আধার কার্ড সংশোধন করার নিয়ম

আধার কার্ডের কোন তথ্য ভুল থাকলে এগুলো অনলাইনের মাধ্যমে অথবা নিজ হাতে ফরম পূরণ করে সংশোধনী আবেদন করতে পারবেন। 
অনলাইনের মাধ্যমে আধার কার্ডের নির্দিষ্ট কয়েকটি তথ্যের ভুল সংশোধন করতে পারবেন। আপনি আপনার আধারে প্রদত্ত ব্যক্তিগত তথ্য যেমনঃ নাম, জন্ম তারিখ, মোবাইল নাম্বার, ইমেইল, ঠিকানা, লিঙ্গ সংশোধন করতে পারেন।

আধার কার্ড নাম সংশোধন

প্রথমে আধার কার্ডের অফিশিয়াল ওয়েবসাইটে https://uidai.gov.in/ যান। সেখানে আমার আধার অপশন থেকে ‘আধার আপডেট’ অপশনে ক্লিক করুন। তার ভিতর ‘প্রসেস টু আপডেট’ নামক একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন এবার আপনার আধার নম্বরটি চাওয়া হবে। এখানে আপনার আধার কার্ড নাম্বার টি দিন তারপরে নিচে থাকা ক্যাপচারটি পূরন করে সেইন্ট ওটিপি তে ক্লিক করুন। কিছু সময় এর মধ্যে আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। উক্ত ওটিপি নাম্বারটি দিয়ে লগইন এ ক্লিক করুন।

সঠিক ভাবে লগইন সম্পন্ন হলে আপনি আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটের ড্যাশবোর্ডে দেখতে পারবেন। এখান থেকে আপনার নাম, বয়স, ইমেল ইত্যাদি পরিবর্তন বা সংশোধন করতে পারবেন। নামের প্রমাণ হিসেবে রেশন কার্ড, ভোটার কার্ড বা প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, স্টুডেন্ট আইডি কার্ড, ব্যাংক স্টেটমেন্ট দিতে পারবেন। অবশ্যই মনে রাখবেন, আধার কার্ড ওয়েবসাইটে থেকে আপনি মাত্র দু’বার নাম সংশোধন করতে পারবেন। তাই আবেদনের পূর্বে সকল তথ্য যাচাই করে নিবেন ভালো করে।

আপনার আধার কার্ড সংশোধনের জন্য সরকারি নির্দেশনা অনুযায়ী আধার কার্ড সংশোধন করার জন্য ফি পরিশোধ করতে হবে। ফি পরিশোধ করার জন্য চেকবক্সে টিক মার্ক দিয়ে Make Payment বাটনে ক্লিক করুন। এরপরে আধার কার্ড সংশোধন ফি আপনার সুবিধা মত যে কোন মাধ্যমে পেমেন্ট করতে পারেন।

আধার কার্ড সংশোধন আবেদন কপি ডাউনলোড

পেমেন্ট করার পরে আপনারা আধার কার্ড সংশোধন আবেদনটি সাবমিট হয়ে যাবে। এরপরে Download বাটনে ক্লিক করে আবেদন সাবমিট এর প্রমাণপত্র ডাউনলোড করুন। এভাবে আপনার আধার কার্ডের ভুল থাকা সকল তথ্যগুলো সংশোধন করতে পারবেন। প্রমাণ পত্রে আপনাকে একটি এপ্লিকেশন আইডি প্রদান করা হবে যেটা দিয়ে আপনি পরবর্তীতে আধার কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন

উপরোক্ত পদ্ধতি ব্যবহার করে অনলাইন থেকে খুব সহজেই আপনার আধার কার্ডটি সংশোধন করতে পারবেন।

আধার কার্ড জন্ম তারিখ সংশোধন

আধার কার্ড জন্ম তারিখ সংশোধন করার জন্য আপনাকে উপরোক্ত একই পদ্ধতি অনুসরণ করতে হবে। উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে আপনি সহজেই আধার কার্ডের জন্ম তারিখ সংশোধন করতে পারবেন। তবে আপনাকে লক্ষ রাখতে আপনি বারবার জন্মতারিখ সংশোধন এর জন্য আবেদন করতে পারবেন না। তাই সকল তথ্য সঠিক ভাবে যাচাই করে সংশোধনের জন্য আবেদন করুন।

প্রশ্নঃ আপডেটের পরে আমি কি আবার আধার পত্র পাবো?
উত্তরঃ শুধুমাত্র নাম, ঠিকানা, জন্মতারিখ, লিঙ্গ এই বিষয়ের আপডেটের ক্ষেত্রে আপডেটেট আধার পত্র উল্লেখিত ঠিকানায় পাঠিয়ে দেওয়া হবে। মোবাইল নম্বর/ই-মেল আইডি আপডেটের ক্ষেত্রে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি উল্লেখিত মোবাইল নম্বর/ই-মেল আইডি তে পাঠিয়ে দেওয়া হবে।

আধার কার্ড সংশোধন করতে কি কি ডকুমেন্টস লাগবে

আধার কার্ড সংশোধন করতে সংশোধনের ধরন অনুযায়ী নিম্নের তথ্য প্রয়োজন হয়
রেশন কার্ড, ভোটার কার্ড বা প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, স্টুডেন্ট আইডি কার্ড, ব্যাংক স্টেটমেন্ট, পানির বিল (3 মাসের বেশি পুরানো নয়), ইন্সুরেন্স পেপার, বিদ্যুৎ বিল (3 মাসের বেশি পুরানো নয়), টেলিফোন বিল (3 মাসের বেশি পুরানো নয়), ক্রেডিট কার্ড স্টেটমেন্ট এছাড়াও অন্যান্য তথ্য প্রয়োজন হতে পারে।
Post a Comment (0)
Previous Post Next Post