অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩

পাসপোর্ট চেক করার নিয়ম

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩ আমরা অনেকেই দেশের বাহিরে যেতে চাই কেউ কাজ করার উদ্দেশ্যে কেউবা আবার ভ্রমণের উদ্দেশ্যে। দেশের বাহিরে যাওয়ার জন্য আমাদের পাসপোর্ট প্রয়োজন হয়। পাসপোর্ট নিয়ে আমাদের মনে থাকে নানা প্রশ্ন। পাসপোর্টের আবেদন করার পরে সেটা হয়েছে কিনা সেবিষয়ে জানতে আমরা সবাই আগ্রহ হয়ে থাকি। পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩ এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে চেক করতে হবে আপনার পাসপোর্ট হয়েছে কিনা।

পাসপোর্ট হয়েছে কিনা চেক

পাসপোর্ট এর জন্য আবেদন করার পরে সেটা হয়েছে কিনা সেটা আপনি নিজেই দেখতে পারবেন তার জন্য আপনার একটি ইন্টারনেট সংযোগ সহ মোবাইল ফোন বা কম্পিউটার লাগবে এবং তার সাথে প্রয়োজন হবে পাসপোর্ট Online Registration ID অথবা Application ID এছাড়াও প্রয়োজন হবে আপনার জন্ম তারিখ।

পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট আবেদন অবস্থা চেক করতে প্রথমে আপনার মোবাইল ফোনের বা কম্পিউটারে থাক ব্রাউজার ওপেন করে হবে। তারপরে ব্রাউজার থেকে epassport.gov.bd সাইটে প্রবেশ করে এরপর Check Status মেনুতে ক্লিক করতে হবে। 

পরবর্তী ধাপে নিচের ছবির মত প্রদর্শিত হবে এখানে প্রথম ঘরে আপনার Online Registration ID অথবা Application ID সঠিক ভাবে বসাতে হবে এবং নিচের ফাঁকা ঘরে আপনার সঠিক জন্ম তারিখ বসাবেন।
online e passport check

পরবর্তী ধাপে ক্যাপচা যাচাই করতে হবে তার জন্য I am human লেখার পাশে টিক দিয়ে ক্যাপচা পূরণ সম্পুর্ন করুন। এরপরে Check বাটনে ক্লিক করলেই আপনার সামনে পদর্শিত হবে আপনার পাসপোর্ট স্ট্যাটাস।

কিভাবে পাসপোর্ট চেক করবো

আপনি চাইলে দুটি মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন। অনলাইন ও এসএমএস এর মাধ্যমে আপনি পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক করতে পারবেন। আমরা ইতিমধ্যে আলোচনা করেছি কিভাবে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করতে হয় এবার আলোচনা করবো কিভাবে এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করতে হয়। 

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম

উপরে উল্লেখিত অনলাইন পদ্ধতি ছাড়াও আপনি নিম্ন বর্ণিত পদ্ধতি অনুসারে এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন। এসএমএস এর মাধ্যমে অল্প সময়ে ও সহজ মধ্যমে আপনি চাইলে পাসপোর্ট চেক করতে পারে।

প্রথমে আপনার মোবাইল ফোনের এসএমএস অপশনে গয়ি টাইপ করতে হবে EPP এরপর স্পেস দিয়ে Application ID লিখে সেন্ড করুন 16445 নাম্বারে। 
উদাহরণঃ EPP 175DM56789

মোবাইল দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

আশা করি অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩ আর্টিকেলটি পড়ার মাধ্যমে জানতে পড়েছেন কিভাবে পাসপোর্ট চেক করতে হয়। এ বিষয়ে আরও কিছু জানার থাকলে আমাদের প্রশ্ন করুন আমরা যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করবো।
Post a Comment (0)
Previous Post Next Post