কারিগরি শিক্ষা বোর্ডের সার্টিফিকেট সংশোধন নিয়ম

কারিগরি শিক্ষা বোর্ডের সার্টিফিকেট সংশোধন নিয়ম

কারিগরি শিক্ষা বোর্ডের সার্টিফিকেট সংশোধন নিয়ম জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। সার্টিফিকেট নাম ও বয়স সংশোধন কিভাবে করবেন। কি কি কাগজপত্র প্রয়োজন হবে। সার্টিফিকেট সংশোধন করতে কত টাকা লাগবে। সার্টিফিকেট সংশোধন এর জন্য কিভাবে আবেদন করতে হয় ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। 

সার্টিফিকেট সংশোধন করার নিয়ম

আমাদের সার্টিফিকেটে বিভিন্ন সময় অনিচ্ছাকৃত ভাবে কিছু ভুল হয়ে থাকে যেমন নিজের নাম, বয়স, পিতার নাম, মাতার নাম এগুলো ভুল চাকরি বা বিদেশ যাওয়া জন্য সংশোধন করার প্রয়োজন দেখা দেয়। সার্টিফিকেটের এই ভুল কিভাবে সংশোধন করতে হয় তা আমরা অনেকেই জানিনা। যারা জানেনা তারা জেনে নিন সার্টিফিকেট সংশোধন প্রক্রিয়া। 

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড সার্টিফিকেট সংশোধন

বাংলাদেশ কারিগরি বোর্ডের অধিনে যারা পরীক্ষায় অংশগ্রহণ করছেন তাদের সার্টিফিকেট গুলো মূলত কারিগরি বোর্ড থেকে সংশোধন করা হয়। আপনি যদি কারিগরি শিক্ষা বোর্ড থেকে এসএসসি ভোকেশনাল, এইচএসসি ভোকেশনাল, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, ডিপ্লোমা সার্টিফিকেট নাম সংশোধন করতে চান তাহলে নিচে উল্লেখিত প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

সার্টিফিকেট সংশোধনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট রঙ্গিন স্ক্যান করে জমা দিতে হবে। আবেদনের জন্য নিম্নোক্ত ডকুমেন্ট গুলো প্রয়োজন হবে —
সকল শিক্ষাক্রমের জন্য -
  • সংশ্লিষ্ট শিক্ষাক্রমের মূল রেজিস্ট্রেশন কার্ড
  • সংশ্লিষ্ট শিক্ষাক্রমের মূল সনদপত্র অথবা মূল নম্বরপত্র অথবা মূল প্রবেশপত্র
  • সদ্য তোলা রঙিন ছবি

এসএসসি পর্যায় সার্টিফিকেটের জন্য যা যা প্রয়োজন- 
  • জেএসসি বা জেডিসি'র মূল রেজিস্ট্রেশন কার্ড
  • জেএসসি বা জেডিসি পরীক্ষা পাসের মূল সনদপত্র অথবা মূল নম্বরপত্র

এইচএসসি ও ডিপ্লোমা পর্যায় সার্টিফিকেটের জন্য যা যা প্রয়োজন- 
  • এসএসসি/দাখিল পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড
  • এসএসসি / দাখিল পরীক্ষায় পাসের মূল সনদপত্র অথবা মূল নম্বরপত্র

বেসিক ট্রেড কোর্স এবং অন্যান্য ৬মাস ও ১বছর মেয়াদি কোর্স সমূহ জন্য যা যা প্রয়োজন- 
  • এসএসসি বা দাখিল অথবা সংশ্লিস্ট পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড
  • এসএসসি বা দাখিল অথবা সংশ্লিস্ট পরীক্ষায় পাসের মূল সনদপত্র অথবা মূল নম্বরপত্র
 
সার্টিফিকেট সংশোধন আবেদনের নিয়ম
সার্টিফিকেট সংশোধনের আবেদন করার জন্য শিক্ষার্থী/আবেদনকারীকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ই-সেবা (https://bteberp.com) সাইটে প্রবেশ করতে হবে। সাইটে প্রবেশ করার পরে শিক্ষার্থী/অভিভাবক কর্নার দেখতে পাবেন সেখানে ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে।

পরবর্তী ধাপে আবেদন এর জন্য কি কি ডকুমেন্ট প্রয়োজন হবে তা প্রদর্শিত হবে সেগুলো ভালো করে দেখে নিবেন উপরের কর্নারে দেখতে পাবেন "নতুন সেবার জন্য আবেদন করুন" লেখা রয়েছে সেখানে ক্লিক করলে পরবর্তী ধাপে নিয়ে যাবে।

এ ধাপে আপনাকে রেজিস্ট্রেশন কার্ডে রেজিস্ট্রেশন নাম্বার, শিক্ষাবর্ষ ও মোবাইল নাম্বার দিয়ে নিবন্ধন করতে হবে। সঠিক তথ্য দিয়ে সাবমিট ওটিপি তে ক্লিক করুন। এখন আপনার ফোনে একটি ওটিপি নাম্বার আসবে উক্ত ওটিপি প্রদান করে পরবর্তী ধাপে যেতে হবে।

এখন আপনি একটি ফরম পাবেন সেখান প্রয়োজন তথ্য প্রদান করতে হবে। প্রথমে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের নাম নির্বাচন করুন এবার শিক্ষা কারিকুলাম সিলেক্ট করুন। এবার যে সার্টিফিকেট সংশোধন করতে চান সেই সার্টিফিকেট অনুযায়ী রোল, পাশের সাল প্রদান করলে নিচে আপনার সকল তথ্য প্রদর্শিত হবে। পাশের ঘর গুলো পুরন করতে হবে যে সার্টিফিকেট অনুযায়ী বর্তমান ভুল সার্টিফিকেট সংশোধন করতে চান সেটা তথ্য যেমন রোল, রেজিষ্ট্রেশন, বোর্ডের নাম, পাশের সাল দিলে আপনি সেখানে সকল তথ্য দেখতে পাবে। 

একেবারে নিচে দিকে আপনার সাথে যোগাযোগের ঠিকানা লিখতে হবে যেমন গ্রামের নাম, উপজেলা, জেলা, বিভাগ। সকল তথ্য সঠিক ভাবে পূরণ করা হলে সাবমিট এপ্লিকেশনে ক্লিক করলে পরবর্তী ধাপে নিয়ে যাবে। 
কারিগরি শিক্ষা বোর্ডের সার্টিফিকেট সংশোধন নিয়ম

এবার আপনাকে সার্টিফিকেটের নাম বা বয়স সংশোধন এর জন্য উপরে উল্লেখিত কাগজপত্র বা ডকুমেন্ট এড করা লাগবে। ডকুমেন্ট এডা করা হয়ে গেলে পরবর্তী ধাপে যেতে হবে। এবার আপনি কি কি সংশোধন করতে চান সেগুলো এড করতে হবে যেমন রেজিষ্ট্রেশন কার্ড, এডমিড কার্ড, মার্কশীট, সার্টিফিকেট এর মধ্যে আপনার যেগুলো প্রয়োজন সেগুলো এড করুন। 

প্রিন্ট এপ্লিকেশনে ক্লিক করে আবেদনের সবকিছু ঠিক আছে কি না তা যাচাই করে দেখুন। সব ঠিক থাকলে আবেদন কপি ডাউনলোড করে রাখুন বোর্ড থেকে সার্টিফিকেট উত্তোলনের সময় প্রয়োজন হবে।

আবেদন ফি দেওয়া নিয়মঃ সার্টিফিকেটে নাম বা বয়স সংশোধন এর জন্য আবেদন ফি জমা দিতে হবে। এজন্য পে অপশনে ক্লিক করুন। এখানে বিকাশ/নগদ/রকেট ইত্যাদি মোবাইল ব্যাংক বা কার্ডের মাধ্যমে আবেদন ফি জমা দিতে পারবেন। আবেদন জমা দেওয়ার সম্পুর্ণ হলে আপনি একটি ইউজার আইডি পাবেন সেটা সংগ্রহ করে রাখুন। পরবর্তীতে আবেদনের অবস্থা জানান জন্য এই ইউজার আইডি প্রয়োজন হবে। 

আবেদন ফিঃ
রেজিষ্ট্রেশন কার্ড— ৫০০/- টাকা
এডমিড কার্ড — ৫০০/- টাকা
মার্কশীট — ৭৫/- টাকা
সার্টিফিকেট — ২০০/- টাকা

আশা করি উপরোক্ত নিয়ম অনুসরণ করে আপনি সহজেই বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে আপনা বা পরিবারের যেকারো সার্টিফিকেট সংশোধন করতে পারবেন।

1 Comments

Post a Comment
Previous Post Next Post