অনলাইনে ইনকাম করার সহজ কয়েকটি উপায়

অনলাইনের মাধ্যমে ঘরে বসে ইনকাম করার অনেক উপায় রয়েছে। অনলাইনে ইনকাম করার উপায় সম্পর্কে সঠিক ধারণার থাকতে হবে এবং নির্দিষ্ট লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে হবে। এজন্য আপনাকে ধৈর্য্য ধরে নির্দিষ্ট কিছু বিষয়ে দক্ষতা অর্জন করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। অনলাইন আয় এটি একটি মুক্ত পেশা যেখানে আপনাকে কারো অধিক কাজ করতে হবে না। নিজের দক্ষতা অনুযায়ী কাজ খুঁজে নিতে পারবেন এবং ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ করে অনলাইনে ইনকাম করতে পারবেন।

অনলাইনে ইনকাম করার সহজ কয়েকটি উপায়

ঘরে বসে ইনকাম করা এক সময় মানুষের কাছে কল্পনা ছিলো। কিন্তু বর্তমান সময়ে প্রযুক্তিকে কাজে লাগিয়ে সহজেই ঘরে বসে আয় করার যায়। অনলাইন থেকে আয় করার জন্য আপনাকে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে এবং তা বাস্তবায়নের মাধ্যমেই অনলাইনে সফল ক্যারিয়ার গড়া সম্ভব। অনলাইনে ইনকাম করার সহজ কয়েকটি উপায় আজকে আমরা বিস্তারিত আলোচনা করবো।

নিম্নোক্ত বিষয়ে কাজ করে আপনি অনলাইন থেকে ঘরে বসে আয় করতে পারবেন— 
  • ব্লগিং করে আয়
  • অ্যাফিলিয়েট মার্কেটিং 
  • গুগল অ্যাডসেন্স
  • ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে 
  • ইউটিউব থেকে আয়
  • আর্টিকেল লিখে আয়
  • গ্রাফিক্স ডিজাইন করে আয়
  • ওয়েবসাইট এর মাধ্যমে আয়
  • ডাটা এন্ট্রি
  • ওয়েব ডেভেলপমেন্ট
  • ভিডিও এডিটিং
  • ডিজিটাল মার্কেটিং

ব্লগিং করে আয় অনলাইন ইনকাম


বর্তমান সময়ে অনলাইন থেকে আয় করার জনপ্রিয় মাধ্যম হলো ব্লগিং। এর জন্য আপনার প্রয়োজন হবে শুধু একটি ব্লগ সাইট। গুগল ব্লগার এর মাধ্যমে আপনি ফ্রি সহজেই একটি সাইট তৈরি করতে পারবেন। এবারে আপনি যে সব বিষয়ে দক্ষ সেগুলো নিয়ে ব্লগে লেখালেখি তথা বিভিন্ন আর্টিকেল পাবলিশ করবেন। বেশ কিছু আর্টিকেল লেখার পরে যখন দেখবেন আপনার ব্লগ সাইটে অনেক ভিজিটর আসছে তখন আপনি ব্লগ সাইটিতে বিভিন্ন বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করতে পারবেন। তবে এক্ষেত্রে গুগল অ্যাডসেন্স থেকে বেশি ইনকাম করতে পারবেন। গুগল অ্যাডসেন্স এর জন্য আবেদন করবেন। গুগল আপনার সাইটি কিছু দিন রিভিউ করবে এবং সব কিছু ঠিক থাকলে আপনার ব্লগ সাইটি গুগল অ্যাডসেন্স এর জন্য রেডি হয়ে যাবে। তখন গুগল এর দেয়া বিজ্ঞাপন ব্লগ সাইটে দেখা যাবে। বিজ্ঞাপনে ক্লিক থেকে আপনারা আয় শুরু হবে। ব্লগ সাইটির ইউজার সংখ্যা যত বেশি হবে ইনকাম ও তত বৃদ্ধি পাবে। আর এ সব কাজ আপনি ঘরে বসেই সহজেই করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং আয় করার উপায়


অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে অনলাইন আয়ের অন্যতম মাধ্যম। বর্তমানে অ্যাফিলিয়েট মার্কেটিং করে বাংলাদেশের অনেকেই সফল হয়েছে। অ্যাফিলিয়েট মার্কেটিং হলো অন্যের প্রোডাক্ট প্রচারের মাধ্যমে বিক্রি করা। এর মাধ্যমে আপনি যার প্রোডাক্ট বিক্রি করে দিবে সে আপনাকে বিক্রিত প্রোডাক্টের দাম থেকে নির্ধারিত হারে কমিশন প্রদান করবে। বিভিন্ন মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবেন যেমন: ব্লগ সাইট, ইউটিউব, সোস্যাল মিডিয়া ইত্যাদি। এগুলোর মাধ্যমে আপনি যত বেশি প্রোডাক্ট বিক্রি করতে পারবেন তত বেশি আয় হবে আপনার। 


অ্যাফিলিয়েট মার্কেটিং করতে নিচের নিয়ম গুলো মেনে চলার চেষ্টা করুন এতে আপনার সেল বারবে—
  • কপি করা কোনো কন্টেন্ট ব্যবহাক করবেন না।
  • প্রয়োজনীয় প্রোডাক্টের সকল তথ্য উপস্থাপন কারার চেষ্টা করুন। 
  • ভূল কোনো তথ্য দিয়ে ক্রেতাদের বিভ্রান্ত করবেন না।
  • কন্টেন্ট লেখার সময় আকর্ষণীয় ইমেজ ব্যবহার করুন, যেন সহজেই ক্রেতা আকৃষ্ট হয় ৷
  • কন্টেন্ট এর মাধ্যমে প্রোডাক্ট রিভিউ গুলো হাইলাইট করার চেষ্টা করুন।

অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য শীর্ষ সাইট গুলো হচ্ছে— 

MaxBounty, অ্যামাজন, Shopify Affiliate Program, CJ Affiliate, eBay Partner Network, Rakuten Advertising, ClickBank, Amazon Associates, Flipkart Affiliate, Program, vCommission, ShopClues, Optimise Media।

গুগল অ্যাডসেন্স থেকে আয়


গুগল এডসেন্স হলো এমন একটি অনলাইন প্লাটফর্ম যেটার ব্যবহার করে একজন কনটেন্ট রাইটার সহজেই আয় শুরু করতে পারবে। আপনার ওয়েবসাইটে লেখা বিষয়বস্তু, ভিডিও দেখা দর্শক ও আপনার তৈরি অ্যাপ্স এর ওপর ভিক্তি করে গুগল অ্যাডসেন্স আপনার সাইট, অ্যপ্সে বিজ্ঞাপন দেখাবে যার মাধ্যমে একজন কন্টেন্ট রাইটার হিসেবে আপনি অনলাইনে টাকা ইনকাম করার সুযোগ পাবেন। ঘরে বসে আয় করার নিশ্চিত উপায় এর একটি হলো গুগল অ্যাডসেন্স থেকে আয়। আপনার ওয়েবসাইট অথবা ব্লগ সাইট এর জন্য একবার গুগল অ্যাডসেন্স রেডি হয়ে গেলে। আপনার ব্লগ সাইটে বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে আয় করতে পারবেন। ব্লগ সাইট আথবা ওয়েবসাইটে যে বিজ্ঞাপন গুলো দেখাবে সেগুলো তে ব্যবহারকারীরা ক্লিক করলে আপনি গুগল থেকে টাকা পাবেন। ঘরে বসে নিয়মিত আর্টিকেল লিখে সাইটে ভিজিটর বাড়ানোর মাধ্যমে আপনার আয় বৃদ্ধি করতে পারেন। 

টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে


এডসেন্সের থেকে টাকা আয় করার জন্য আপনার একটি ব্লগ সাইট, ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলের আবশ্যক এর মধ্যে যে কোনো একটা থাকতে হবে। কারণ, গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপন আপনি তখন দেখতে পারবেন যখন আপনার কাছে ব্লগ সাইট বা ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল থাকবে এবং সে মনিটাইজেশন থাকতে হবে।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকে আয়

freelancer fiverr up work

বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে আছে সেখানে আপনার দক্ষতা অনুযায়ী ছোট বড় অনেক কাজ পাবেন। আপনি যে বিষয়ে অভিজ্ঞতা আছে সেই বিষয় গুলো নিয়ে কাজ শুরু করতে পারবেন। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে থেকে ইনকাম করার জন্য আপনাকে সেখান একটি একাউন্ট তৈরি করতে হবে। একাউন্ট তৈরি করার পরে গিগ তৈরি করতে হবে। এখানে আপনি কি ধরনের সার্ভিস দিবেন, কত টাকা নিবেন ইত্যাদি উল্লেখ থাকবে। এ-সব কাজ আপনি নিজের বাসায় বসে থেকে করতে পারবেন। আপনার তৈরি গিগ এ বর্ণিত সার্ভিস অনুযায়ী কাজ পাবেন। সেসব সার্ভিস সঠিক ভাবে প্রদানের পর বায়ার যদি কাজের অনুমোদন দেয় তবেই আপনি আয় নিশ্চিত করতে পারবেন। বর্তমানে বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস রয়েছে তার মধ্যে শীর্ষ মার্কেটপ্লেস হলো আপওয়ার্ক, ফাইভার, ফ্রিল্যান্সার ডট কম, পিপল পার আওয়ার ইত্যাদি এই মার্কেটপ্লেসে আপনি অনেক কাজ পাবেন। এ সকল মার্কেটপ্লেস থেকে উপার্জিত টাকা বিভিন্ন অনলাইন পেমেন্ট মাধ্যমে ও ব্যাংক এর মাধ্যমে আনতে পারবেন। 

ইউটিউব থেকে আয় করার উপায়

অনলাইনে ইনকাম করার সহজ কয়েকটি উপায়

বর্তমান সময়ে ইউটিউবের জনপ্রিয়তা বেড়েই চলেছে আর এই জনপ্রিয় প্লাটফর্মকে কাজে লাগিয়ে আয় করার সুযোগ রয়েছে। ইউটিউব থেকে আয় করার জন্য আপনার সৃজনশীলতা কে কাজে লাগাতে হবে। সৃজনশীল চিন্তা ধারার মাধ্যমে নতুন নতুন মানসম্পন্ন কন্টেন্ট তৈরি করতে হবে। ইউটিউবে একটি একাউন্ট তৈরি করে কন্টেন্ট গুলো নিয়মিত আপলোড করলে হবে। ইউটিউবে নিয়ম অনুযায়ী নির্দিষ্ট ওয়াজ-টাইম ও সাবস্ক্রাইবার পুরোন হলে আপনি চ্যানেলটি মনিটাইজেশন করে নিতে হবে। একবার মনিটাইজেশন চালু হয়ে গেছে আয় শুরু হবে যাবে। আপনার ভিডিও যত বেশি ভিউ হবে তত বেশি ইনকাম করার সম্ভাবনা বাড়বে। কারণ ভিডিও গুলো যখন কেউ দেখবে তখন এই ভিডিও গুলিতে বিজ্ঞাপন দেখাবে আর আপনার উপার্জন হবে।

গ্রাফিক্স ডিজাইন করে আয়


বর্তমানে গ্রাফিকস ডিজাইনের প্রচুর চাহিদা রয়েছে। প্রয়োজন শুধু দক্ষতা ও কাজের সঠিক উপস্থাপন। সৃজনশীল কর্মকে ডিজাইনের মাধ্যমে ফুটিয়ে তুলতে হবে। গ্রাফিক্স ডিজাইন যথেষ্ট পারদর্শী হলে বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ পাবেন। এজন্য মার্কেটপ্লেস এ আপনার ডিজাইন দিয়ে গিগ তৈরি করতে হবে। গিগ এর মাধ্যমে আপনার তৈরি ডিজাইন গুলো বিক্রি করে ইনকাম করতে পারবেন। এছাড়াও আপনার আশেপাশে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য গ্রাফিক্স ডিজাইন করে দিয়ে অর্থ উপার্জন করা যাবে। 

ডিজিটাল মার্কেটিং আয় করার উপায়


ডিজিটাল মার্কেটিং মানে অনলাইনে পন্য বা সার্ভিসের বিজ্ঞাপন প্রচার করাকেই বুঝায়। আধুনিক বিশ্বে নিজের ব্যবসার অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে ডিজিটাল মার্কেটিং এর কোনো বিকল্প নেই। চলুন এক নজরে দেখে নেয়া যাক কোন কোন মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করা যাবে—

  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • কন্টেন্ট মার্কেটিং
  • ইমেইল মার্কেটিং
  • সিপিএ মার্কেটিং
  • অ্যাফিলিয়েট মার্কেটিং
  • ই-কমার্স প্রোডাক্ট মার্কেটিং

স্টুডেন্ট অনলাইন ইনকাম


উপরে উল্লেখিত মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করে ঘরে বসে ইনকাম করতে পারবেন। এজন্য আপনাকে কিছু বিষয় দক্ষতা থাকে হবে এবং সঠিক ভাবে কাজ করতে হবে। আমরা অনেক সময় সোশ্যাল মিডিয়া নষ্ট করছি কিন্তু আমরা চাইলে এই সময় গুলো সোশ্যাল মিডিয়া সঠিক ভাবে কাজে লাগিয়ে আয় করা সম্ভব। 

ডাটা এন্ট্রি করে ইনকাম

অনলাইনে ইনকাম করার সহজ কয়েকটি উপায়

অনলাইনে ইনকামের একটি সহজ পদ্ধতি হলো ডাটা এন্ট্রি করে আয়। ডাটা এন্ট্রি বলতে বুঝায় কোনো বিশেষ তথ্যকে সংগ্রহ করে তা লিখিবদ্ধ। অনলাইনে অনেক মার্কেট প্লেস আছে তার মধ্যে রয়েছে ফাইবার, ফ্রিল্যান্সার, আপ-ওয়ার্ক এই মার্কেটপ্লেস গুলো তে সহজেই ডাটা এন্ট্রি কাজ পাবেন। ছোট ছোট এই কাজ গুলো করে দিয়ে অর্থ উপার্জন করতে পারবেন। যাদের দ্রুতগতির টাইপিং দক্ষতা আছে, তারা এ ধরনের কাজ করে অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন। আপনি চাইলেই কিন্তু এই কাজটি শিখে অনলাইন থেকে একটি ভালো মানের ইনকাম করতে পারেন। আর এই কাজটি শিখার জন্য আপনাকে বেশি কিছু করতে হবে না। হাতে থাকা মোবাইল বা কম্পিউটার টি ব্যবহার করে ইউটিউব থেকে ডাটা এন্ট্রি এট খুটিনাটি সব শিখতে পারবেন। ইউটিউবে ডাটা এন্ট্রি শেখার জন্য অসংখ্য ভিডিও রয়েছে।

আর্টিকেল লিখে আয়


বর্তমান কন্টেন্ট রাইটার এর প্রচুর চাহিদা রয়েছে। আপনি লেখালেখিতে পারদর্শী হলে অনলাইন মার্কেটপ্লেস গুলো তে লেখালেখি করে আয় করতে পারবেন। লেখালেখি করার পারদর্শীতাই হবে অনলাইন আয়ের অন্যতম মাধ্যমে।

বিভিন্ন অনলাইন নিউজ পোর্টালে লেখালিখি করে আপনি অনলাইনে টাকা আয় করতে পারেন। এছাড়াও আপওয়ার্ক, ফাইভার সহ বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে আর্টিকেল ও ব্লগ রাইটারদের প্রচুর চাহিদা রয়েছে। ইংরেজি লেখায় দক্ষতা থাকলে এই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ পাওয়াটা আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে। কাজের মানের নির্ভর করে উপার্জন। তাই কাজে মান যত উন্নত হবে উপার্জন তত বৃদ্ধি পাবে।

সার্ভের মাধ্যমে অনলাইনে ইনকাম করার উপায়


এই সার্ভের কাজ আপনি মোবাইল ফোন বা কম্পিউটার দিয়ে করতে পারবেন। সার্ভের কাজ মূলত কোনো কোম্পানি প্রোডাক্ট সম্পর্কে মানুষের ফিডব্যাক কী, কোম্পানি প্রোডাক্ট সম্পর্কে কী আছে এসব জানার জন্য সার্ভে করা হয়। সার্ভের কাজ গুলো আপনি অল্প সময়ে করতে পারবেন। অনলাইনে সার্ভের প্রচুর কাজ পাবেন। 

অনলাইন সার্ভে কাজ পাওয়া যাবে এমন কয়েকটি শীর্ষ ওয়েবসাইট:
Viewpoint Panel, Opinion Now, ySense, PrizeRebel, neobux, Swagbucks, Onepoll, Your Surveys, I-say, Toluna.

অনলাইন ইনকাম মোবাইল দিয়ে


লক্ষণীয় বিষয়: কাজ শুরুর আগে যেসব ওয়েবসাইটে বা যার সাথে কাজ করবেন, তাদের সম্পর্কে ভালোভাবে জেনে নিবেন। কারণ, এমন অনেক ওয়েবসাইট বা ব্যক্তি আছে যারা আপনাকে অধিক অর্থের প্রলোভন দেখিয়ে কাজ দিবে কিন্তু কাজ শেষে সঠিক অর্থ প্রদান করবে না। তাই এ-সব বিষয় আগে থেকেই জেনে বুঝে কাজ শুরু করবেন।

শেষ কথা: এছাড়াও সিপিএ মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, অনলাইন টিউটর, অনুবাদ, ছবি ও ফুটেজ বিক্রি ইত্যাদি সার্ভিস প্রদান অনলাইনে ইনকাম করা সম্ভব। প্রায় অনলাইন মার্কেটপ্লেসে এইসব কাজের প্রচুর চাহিদা রয়েছে।

আপনার অদম্য ইচ্ছে শক্তি কাজে লাগিয়ে অনলাইন ফসল ক্যারিয়ার গড়তে পারবেন। তার জন্য দরকার শুধু দক্ষতা অর্জনের পাশাপাশি সঠিক পথ বেচে নেয়া। 


Post a Comment (0)
Previous Post Next Post